Wednesday, February 21, 2007

লুকোচুরি

চুপচাপ বসে থাকতে থাকতে
হঠাত মনে পড়ে গেল-
অনেকদিন আগে,
এরকমই এক দিনে
আমি লুকোচুরি খেলেছিলাম।

চোর হয়েছিল আমার জীবন
আর লুকোবার কথা ছিল আমার।
ভাবছিলাম- কোথায় লুকোন যায়?
ভাবতে ভাবতে লুকিয়ে পড়লাম সেখানে
যেখানে মন আড়াল করে রেখেছে ভালবাসাকে।
এখানটাতে সক্কলেই লুকোতে চায়।
এর আগে আমিই এখানে লুকিয়ে থেকেছি, কতবার!
আমায় কেউ দেখতে পায়নি,
কেউ খুঁজে পায়নি আমায়।

আজকেও হয়তো.....
জীবন তার বাস্তব চোখ নিয়ে
আমায় খুঁজে পাবে না;
আমি জিতে যাব, মনের আড়ালে লুকিয়ে থেকে।

এরকম সাত-পাঁচ ভাবতে ভাবতে
আমার খেয়াল ছিল না- কত সময় যে কেটে গেছে।
ভুলে গেছি কত দুঃস্বপ্ন, কত যন্ত্রণা,
কত দুঃখ- এই কয়েক মুহূর্তে।
নৈরাশ্য আজ বোধ হয়
আমার খোঁজ না পেয়ে বড় ক্লান্ত।

কিন্তু ঠিক এমন সময় কে যেন
পিছন থেকে আমাকে ছুঁয়ে বলল- “ধাপ্পা”!
আমি চমকে উঠলাম।

পিছন ফিরেই
দাঁড়িয়ে আছে আমার জীবন।
কিন্তু আর সে কল্পনা নয়,
বড় বেশি বাস্তব হয়ে গেছে।
আর সঙ্গে সঙ্গে মনে পড়ে গেল-
অকাতরে ফেলে আসা দুঃসহ দিনগুলোর কথা।
আমি হেরে গেলাম।

আমার ভালবাসা আর আমায় ঢেকে রাখতে পারল না।
লুকোচুরিতে আমি ধরা পড়ে গেলাম।

No comments: